গবাদিপশুর চিকিৎসা প্রদান |
কৃষক/খামারী/গবাদিপশুর মালিকগণ অসুস্থ গবাদিপশুকে হাসপাতালে নিয়ে আসবেন এবং রেজিস্ট্রেশন করবেন ও চিকিৎসার জন্য আবেদন করবেন।প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষা করার পর ব্যাবস্থাপত্র ও ঔষধ প্রদান করা হয়ে থাকে। |
গবাদিপশুর কৃত্রিম প্রজনন |
১ম প্রজনন হিমায়িত সিমেন ৩০/- |
গবাদিপশুর টিকা প্রদান |
কৃষক/খামারী/গবাদিপশুর মালিকগণ গবাদিপশু টিকা প্রদান কেন্দ্রে নিয়ে আসবেন এবং টিকা নেওয়ার জন্য আবেদন জানাবেন।হঠাৎ কোন রোগের প্রাদুর্ভাব হলে জরুরী ভিত্তিতে ঐ রাগের টিকা প্রদান করা হয়। |
হাঁস-মুরগির টিকা প্রদান |
গবাদিপশুর মালিকগণ নির্দিৃষ্ট স্থানে হাঁস-মুরগি নিয়ে আসবেন এবং টিকা প্রদানের জন্য আবেদন করবেন। |
কৃষক/খামারী প্রশিক্ষণ |
প্রয়োজনীয় বরাদ্দ পাওয়া স্বাপেক্ষে এসএএলও (সম্প্রসারণ),ও ইউপি মেম্বারদের সমন্বয়ে তালিক করে প্রশিক্ষণের দিন,তারিখ ঠিক করে নির্দিৃষ্ট সময়ে প্রশিক্ষন শেষ করা হয়। |
ক্ষতিপূরণ প্রদান |
এভিয়েন ইনফ্লুয়নজা দেখা দিলে সরকারিপ্রগগাপনের মাধ্যমে হাঁস-মুরগি ধ্বংস করার পর ধ্বংসকৃত মুরগির তালিকা তৈরী করে মহাপরিচালক বরাবর প্রেরণ করা হয়। মহাপরিচালকের অনুমোদনের পর প্রকল্প পরিচালক থেকে বরাদ্দ জেলা প্রশাসক বরাবর প্রেরণ করা হয়।জেলা প্রশাসক টাকা উত্তলনের পর ইউএনও ও ইউএলও এর মাধ্যমে ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণ করা হয়। |
ক্ষুদ্র ঋণ প্রদান |
প্রয়োজণীয় প্রশিক্ষণ প্রদানের পর বরাদ্দ প্রাপ্তি স্বাপেক্ষে সরকারি বিধি মোতাবেক জনপ্রতি হারে ঋন প্রদান করা হয়। |
প্রাণী বিক্রয় |
সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে সরকারি খামার থেকে উৎপাদিত প্রাণী বিক্রয় করা হয়। |
প্রাণীজাত পণ্য বিক্রয় |
সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে সরকারি খামার থেকে উৎপাদিত প্রন্য সমুহ বিক্রয় করা হয়। |
পুনর্বাসন ও উপকরণ সহায়তা প্রদান |
দুর্যোগময় পরিস্থিতিতে সরকার কর্তৃক প্রদানকৃত/বরাদ্দকৃত অর্থ/উপকরণ অগ্রাধিকার তালিকার ভিত্তিতে সংশ্লিষ্ট ক্ষতিগ্রস্ত খামারী/পালনকারীদের মধ্যে পুনর্বাসন ও উপকরণ সহায়তা প্রদান করা হয়। |
দূর্যোগকালিণ সময়ে জরুরী সেবা প্রদান |
দূর্যোগকালিণ সময়ে জরুরী সেবা প্রদানের জন্য অগ্রাধিকার তালিকার ভিত্তিতে সংশ্লিষ্ট এলাকায় স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সহায়তায় সেবা প্রদান করা হয়। |
উন্নত প্রযুক্তি জনসাধারণের মাঝে বিতরণ |
উন্নত প্রযুক্তি জনসাধারণের/কৃষকদের মাঝে বিতরনের জন্য সভা/প্রশিক্ষণ আয়োজন করা। |
জনসাধারণের অভিযোগ গ্রহন এবং নিস্পত্তিকরণ |
যে সকল সেবা জনগণকে সরাসরি দেওয়া যায় না/জনগণ পায় না সে বিষয়ে জনগণের নিকট থেকে অভিযোগ শোনার পর ব্যাবস্থা গ্রহন। |
উন্নত জাতের ঘাসের চারা/বীজ বিতরণ |
নির্দিৃষ্ট এলাকায় ঘাস চাষের জন্য নির্দিৃষ্ট এলাকারকৃষক নির্বাচন করে প্রশিক্ষন প্রদান শেষে ঘাসের বীজ/চারা বিতরণ করে ঘাসের প্লট পরিদর্শন করা হয়। |
পশুখাদ্য তৈরী/বিক্রয়ের লা্সেন্স প্রদান |
আবেদনকারী মহাপরিচালক বরাবর আবেদন করবে। সংশ্লিষ্ট শাখা প্রধান কর্তৃক যাচাইবাছাই করা পর নির্দিৃষ্ট ফি প্রদান স্বাপেক্ষে লাইসেন্স প্রদান করা হবে। |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস